অনà§à¦¨, বসà§à¦¤à§à¦°, বাসসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° পাশাপাশি আর যেসব মৌলিক মানবিক পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ রয়েছে, তনà§à¦®à¦§à§à¦¯à§‡ অনà§à¦¯à¦¤à¦® হচà§à¦›à§‡ শিকà§à¦·à¦¾à¥¤ তদà§à¦°à§à¦ª, বরà§à¦¤à¦®à¦¾à¦¨ সà¦à§à¦¯à¦¤à¦¾à§Ÿ শিকà§à¦·à¦¾à¦‡ জাতির মেরà§à¦¦à¦£à§à¦¡ হয়ে দাà¦à§œà¦¿à§Ÿà§‡à¦›à§‡à¥¤ সাথে à¦à¦•থাও সà§à¦¬à§€à¦•ার করতে হয়, বরà§à¦¤à¦®à¦¾à¦¨ সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° জনà§à¦®à¦¦à¦¾à¦¤à¦¾ শিকà§à¦·à¦¾à¦‡ বটে।
তাইতো পà§à¦°à¦¾à¦šà§€à¦¨à¦•াল থেকে অদà§à¦¯à¦¾à¦¬à¦§à¦¿ মানà§à¦· শিকà§à¦·à¦¾à¦•ে যথেষà§à¦Ÿ মূলà§à¦¯ দিয়ে আসছে। শিকà§à¦·à¦¾à¦° বিকাশে নানাà¦à¦¾à¦¬à§‡ তারা গরà§à¦¬à¦¿à¦¤ à¦à§‚মিকা পালন করছে। জà§à¦žà¦¾à¦¨ তাপস পà§à¦²à§‡à¦Ÿà§‹ à¦à¦•সময় পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করেছিলেন à¦à¦•াডেমী। পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ à¦à¦¾à¦°à¦¤à¦¬à¦°à§à¦·à§‡à¦“ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়েছিল তকà§à¦·à¦¶à§€à¦²à¦¾ ও নালনà§à¦¦à¦¾ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà¥¤ তখনকার সময়ে à¦à¦‡à¦¸à¦¬ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানে আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦• বিষয়-আশয়ের শিকà§à¦·à¦¾à¦¦à¦¾à¦¨à¦‡ পà§à¦°à¦¾à¦§à¦¾à¦¨à§à¦¯ পেত। আমরা যদি পà§à¦²à§‡à¦Ÿà§‹à¦° à¦à¦•াডেমীর সà§à¦¤à¦° থেকে শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের কà§à¦°à¦®à¦¬à¦¿à¦¬à¦°à§à¦¤à¦¨à§‡à¦° ইতিহাস ঘাটি তাহলে দেখতে পাব, ঠপà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানটি থেকে শà§à¦°à§ করে বিà¦à¦¿à¦¨à§à¦¨ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের উতà§à¦¤à¦°à¦¾à¦§à¦¿à¦•ার নিয়ে মধà§à¦¯à¦¯à§à¦—ীয় ইউরোপে বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡à¦° জনà§à¦® হতে কেটে গেছে পà§à¦°à¦¾à§Ÿ দেড় হাজার বছর। পরবরà§à¦¤à§€à¦¤à§‡ পূরà§à¦¬à¦¤à¦¨ সূতà§à¦° ধরে শিকà§à¦·à¦¾à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পরিবরà§à¦¤à¦¨à§‡à¦° হাওয়া লেগেছে, পà§à¦°à¦•ৃতির বদল হয়েছে। à¦à¦¿à¦¨à§à¦¨ à¦à¦¿à¦¨à§à¦¨ দেশে à¦à¦¿à¦¨à§à¦¨ à¦à¦¿à¦¨à§à¦¨ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হওয়াসহ তাদের আকৃতি, পà§à¦°à¦•ৃতি ও আদরà§à¦¶à§‡à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ বà§à¦¯à¦¾à¦ªà¦• বিবরà§à¦¤à¦¨ লকà§à¦·à§à¦¯à¦£à§€à§Ÿ হয়ে উঠেছে।
পাশাপাশি পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦• সà§à¦¤à¦°à§‡ আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦• বিষয়-আশয়কে পà§à¦°à¦¾à¦§à¦¾à¦¨à§à¦¯ দিলেও, পরবরà§à¦¤à§€à¦¤à§‡ সে ধারা অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ থাকেনি। পরে শিকà§à¦·à¦¾ হয়ে উঠেছে অধিকতর জাগতিক à¦à¦¬à¦‚ শেষ পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ দেখা গেছে, শিকà§à¦·à¦¾ পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ যà§à¦•à§à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦à§€ আদরà§à¦¶à§‡ পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ হয়েছে ও বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ তাতে সমসà§à¦¤ কিছà§à¦° সংমিশà§à¦°à¦£ ঘটেছে।
আর আমাদের উপমহাদেশের বেলায় দেখা যায়, নালনà§à¦¦à¦¾ ও তকà§à¦·à¦¶à§€à¦²à¦¾ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ কোন পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ আমলে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়েছিল, তারপর দীরà§à¦˜à¦¦à¦¿à¦¨ শিকà§à¦·à¦¾à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ তেমন উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ কোন পরিবরà§à¦¤à¦¨ সাধিত হয়নি। à¦à¦®à¦¨à¦•ি à¦à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ দেখা যায়, দà§â€™à¦Ÿà§‹ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡à¦° à¦à§‚মিকাও অনেকখানি ধোà¦à§Ÿà¦¾à¦Ÿà§‡, অসà§à¦ªà¦·à§à¦Ÿà¥¤ অবশà§à¦¯ à¦à¦“ ঠিক তখন পà§à¦°à¦¾à¦¤à¦¿à¦·à§à¦ ানিক শিকà§à¦·à¦¾-দীকà§à¦·à¦¾à¦° পà§à¦°à¦šà¦²à¦¨ কমে গেলেও, সামাজিকà¦à¦¾à¦¬à§‡ শিকà§à¦·à¦¾-দীকà§à¦·à¦¾à¦° ধারা অবà§à¦¯à¦¾à¦¹à¦¤ রাখা হয়েছিল। à¦à¦¦à§‡à¦¶à§‡à¦° লোকজন ঘরে বসেই ধরà§à¦®à§€à§Ÿ পà§à¦¸à§à¦¤à¦¿à¦•াদি পাঠকরা শিখে নিত। বলাবাহà§à¦²à§à¦¯, à¦à¦¦à§‡à¦¶à§‡à¦° লোকজন বহৠপূরà§à¦¬ থেকেই ধরà§à¦®à¦à§€à¦°à§ à¦à¦¬à¦‚ তাই পাঠà§à¦¯ বিষয়-আশয়ের মধà§à¦¯à§‡ ধরà§à¦®à§€à§Ÿ শিকà§à¦·à¦¾à¦‡ পà§à¦°à¦¾à¦§à§à¦¯à¦¾à¦¨à§à¦¯ পেত। à¦à¦¸à¦®à§Ÿà§‡ টোলেরও পà§à¦°à¦šà¦²à¦¨ হয়েছিল। টোল ছিল à¦à¦• ধরনের শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান, কোন বিদà§à¦¬à¦¾à¦¨ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° নিজসà§à¦¬ উদà§à¦¯à§‹à¦—ে à¦à¦Ÿà¦¿ পরিচালনা করা হত, à¦à¦° ছাতà§à¦°à¦¸à¦‚খà§à¦¯à¦¾à¦“ অনেকটা ঠবà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° আরà§à¦¥à¦¿à¦• অবসà§à¦¥à¦¾à¦° ওপর নিরà§à¦à¦°à¦¶à§€à¦² ছিল। ঠপà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানে ঠবà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦‡ শিকà§à¦·à¦¾ দিতেন à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের ছাতà§à¦°-ছাতà§à¦°à§€à¦¦à¦¿à¦—কে আবাসিক ও আহারাদির সà§à¦¬à¦¿à¦§à¦¾ দেয়া হত। à¦à¦–ানে ছাতà§à¦°-ছাতà§à¦°à§€à¦°à¦¾ সাধারণত বà§à¦¯à¦¾à¦•রণ, কাবà§à¦¯, অংক, আয়à§à¦°à§à¦¬à§‡à¦¦, জà§à¦¯à§‹à¦¤à¦¿à¦·à¦¶à¦¾à¦¸à§à¦¤à§à¦°, সংসà§à¦•ৃতি ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ বিষয়সমূহে শিকà§à¦·à¦¾à¦²à¦¾à¦ করত। à¦à¦¦à§‡à¦¶à§‡ ইংরেজ করà§à¦¤à§ƒà¦¤à§à¦¬ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হওয়ার পরও ঠধরনের টোলের পà§à¦°à¦šà¦²à¦¨ ছিল বলে জানা যায়।
নালনà§à¦¦à¦¾ ও তকà§à¦·à¦¶à§€à¦²à¦¾ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡à¦° পরে আমাদের উপমহাদেশে যে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানটির পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করা হয়, সেটি ছিল কলিকাতা মাদà§à¦°à¦¾à¦¸à¦¾à¥¤ à§§à§à§®à§§ সালে ইংরেজ কোমà§à¦ªà¦¾à¦¨à¦¿ à¦à¦Ÿà¦¿ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করে। কà§à¦°à¦®à§‡ আরও শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান গড়ে তোলা হয়। à§§à§à§¯à§¨ সালে বারানসী সংসà§à¦•ৃত কলেজ à¦à¦¬à¦‚ ১৮০০ সালে ফোরà§à¦Ÿ উইলিয়াম কলেজ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করা হয়। মূলতঃ তখন থেকেই à¦à¦¦à§‡à¦¶à§€à§Ÿ শিকà§à¦·à¦¾à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পà§à¦°à¦¾à¦¤à¦¿à¦·à§à¦ ানিক শিকà§à¦·à¦¾-দীকà§à¦·à¦¾à¦° গà§à¦°à§à¦¤à§à¦¬ বৃদà§à¦§à¦¿ পায়। à¦à¦¦à§‡à¦¶à§€à§Ÿ জনগণও পà§à¦°à¦¾à¦šà§à¦¯-পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯ শিকà§à¦·à¦¾ ও সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° সাথে পরিচিত হয়ে ওঠে। বলাবাহà§à¦²à§à¦¯, à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ইংরেজদের à¦à§‚মিকা ছিল মà§à¦–à§à¦¯à¥¤ বলা আবশà§à¦¯à¦•, ইংরেজরা বিনা সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à§‡ à¦à¦‡ সমসà§à¦¤ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান গড়ে তোলেনি বা à¦à¦¦à§‡à¦¶à§€à§Ÿ লোকজনদেরকে পà§à¦°à¦¾à¦šà§à¦¯ ও পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯à§‡à¦° ধà§à¦¯à¦¾à¦¨-ধারণা, শিকà§à¦·à¦¾-দীকà§à¦·à¦¾, কৃষà§à¦Ÿà¦¿-সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° সাথে পরিচয় করিয়ে দেয়নি। ইংরেজ কোমà§à¦ªà¦¾à¦¨à¦¿ তাদের পà§à¦°à¦¶à¦¾à¦¸à¦¨à¦¿à¦• কারà§à¦¯à§‡ সাহাযà§à¦¯ সহযোগিতা লাà¦à§‡à¦° আশায় ঠকাজ করতে উদà§à¦¬à§à¦¦à§à¦§ হয়। কিনà§à¦¤à§ শিকà§à¦·à¦¾à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ তখন যে সাড়া পড়ে, তা কম উৎসাহবà§à¦¯à¦žà§à¦œà¦• নয়। à¦à¦¤à§‡ ইংরেজদের সà§à¦¬à¦¾à¦°à§à¦¥ রকà§à¦·à¦¾à¦° পাশাপাশি হিতে বিপরীতও হয়ে যায়। কারণ ছাতà§à¦°-ছাতà§à¦°à§€à¦¦à§‡à¦° মাà¦à§‡ জাতীয়তাবোধের বিকাশ লাঠঘটে, যা শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ ইংরেজদের পতনের অনà§à¦¯à¦¤à¦® পà§à¦°à¦§à¦¾à¦¨ কারণ হয়ে দাà¦à§œà¦¾à§Ÿà¥¤
à¦à¦¦à§‡à¦¶à§‡ তকà§à¦·à¦¶à§€à¦²à¦¾ ও নালনà§à¦¦à¦¾ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡à¦° পর শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ ১৮৫ৠসালের দিকে কলিকাতা বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়। তখন দেখা যায়, শà§à¦§à§ সরকারি উদà§à¦¯à§‹à¦—েই নয়, বেসরকারি উদà§à¦¯à§‹à¦—েও নানা শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হওয়া শà§à¦°à§ করেছে। আমাদের à¦à¦‡ বাংলাদেশে ১৯২১ সালের দিকে যখন ঢাকা বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়েছে, তখন উপমহাদেশে শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের সংখà§à¦¯à¦¾ নেহাত কম নয়।
নানা পà§à¦°à¦¤à¦¿à¦•ূলতা ও আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° মà§à¦–ে ইংরেজরা কà§à¦·à¦®à¦¤à¦¾ তà§à¦¯à¦¾à¦— করলে দেখা যায়, à¦à¦¾à¦°à¦¤ সামà§à¦°à¦¾à¦œà§à¦¯ দà§à¦‡ à¦à¦¾à¦—ে বিà¦à¦•à§à¦¤à¥¤ সে সময় আজকের বাংলাদেশে ডিগà§à¦°à¦¿ কলেজ ছিল চবà§à¦¬à¦¿à¦¶à¦Ÿà¦¿ ও বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ ছিল à¦à¦•টি। আর ১৯à§à§§ সালে বাংলাদেশের জনà§à¦®à§‡à¦° সময় দেখা যায়, à¦à¦¦à§‡à¦¶à§‡ মোট ছয়টি বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ ও আটচলà§à¦²à¦¿à¦¶à¦Ÿà¦¿ ডিগà§à¦°à¦¿ কলেজ রয়েছে। অরà§à¦¥à¦¾à§Ž à¦à¦•েবারে কম শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান নিয়ে আমরা যাতà§à¦°à¦¾ শà§à¦°à§ করিনি।
অবশà§à¦¯ à¦à¦“ ঠিক, à¦à¦¤ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান গড়ে তোলার পেছনে যেমন সরকারি তৎপরতা ছিল তেমন বেসরকারি পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦°à¦“ দরকার হয়েছে। à¦à¦®à¦¨à¦•ি, নানা দাবি ও আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° মà§à¦–ে à¦à¦¸à¦¬ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের অনেকটি গড়ে তà§à¦²à¦¤à§‡ হয়েছে বলে জানা যায়। ইংরেজরা যখন à¦à¦¦à§‡à¦¶à§‡ আসে, কà§à¦·à¦®à¦¤à¦¾ দখল ক’রে নিজেরাই শাসন পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করে, তখন à¦à¦¦à§‡à¦¶à§‡ টোল ছাড়া তেমন কিছৠছিল না, বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡à¦° উপসà§à¦¥à¦¿à¦¤à¦¿ ছিল অসà§à¦ªà¦·à§à¦Ÿà¥¤ à¦à¦–ন সেখানে à¦à¦¤ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান, তা সতà§à¦¯à¦¿ গরà§à¦¬à§‡à¦°à¥¤ তবà§à¦“ আমাদের দেশের ছাতà§à¦°-ছাতà§à¦°à§€à¦¦à§‡à¦° তà§à¦²à¦¨à¦¾à§Ÿ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের সà§à¦¬à¦²à§à¦ªà¦¤à¦¾ আছে। অবশà§à¦¯ সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ লাà¦à§‡à¦° পর বিà¦à¦¿à¦¨à§à¦¨ সরকার à¦à¦‡ সà§à¦¬à¦²à§à¦ªà¦¤à¦¾ কাটিয়ে ওঠার জনà§à¦¯ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ গà§à¦°à¦¹à¦£ না করে পারেনি, তা বলার দরকার হয় না। বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ সে বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° অংশ হিসেবে দà§â€™à¦Ÿà¦¿ নতà§à¦¨ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà¦“ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়েছে। à¦à¦° à¦à¦•টি খà§à¦²à¦¨à¦¾à§Ÿ, অনà§à¦¯à¦Ÿà¦¿ সিলেটে।
কাজেই নালনà§à¦¦à¦¾ ও তকà§à¦·à¦¶à§€à¦²à¦¾ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ থেকে শà§à¦°à§ করে à¦à¦¦à§‡à¦¶à§‡ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান গড়ে তোলার যাতà§à¦°à¦¾ হাটি হাটি পা পা করে হলেও টোল পরà§à¦¯à¦¨à§à¦¤ গিয়ে থেমে থাকেনি। ফরাসি বিপà§à¦²à¦¬à§‡à¦° পà§à¦°à¦¾à¦•à§à¦•ালে à¦à¦¦à§‡à¦¶à§‡ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান গড়ে তোলার বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ মসà§à¦¤ বিপà§à¦²à¦¬ সাধিত হয়ে গেছে। à¦à¦–ানে উলà§à¦²à§‡à¦–à§à¦¯, টোল ছাড়া à¦à¦¦à§‡à¦¶à§‡ সেই মধà§à¦¯à¦¯à§à¦—ের রাজনà§à¦¯à¦¬à¦°à§à¦—ের জনহিতকর কারà§à¦¯ হিসেবে দà§â€™à¦šà¦¾à¦°à¦Ÿà§‡ সà§à¦•à§à¦² ও মাদà§à¦°à¦¾à¦¸à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়েছিল। যেমন মোঘল রাজ দরবারে à¦à¦¾à¦·à¦¾ ছিল ফারà§à¦¸à§€, তাই à¦à¦¸à¦¬ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানে ফারà§à¦¸à§€ à¦à¦¾à¦·à¦¾ শিকà§à¦·à¦¾ দেয়া হত। তবে টোলের গতি-পà§à¦°à¦•ৃতি সমà§à¦ªà¦°à§à¦•ে যতখানি জানা যায়, তখনকার পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত সà§à¦•à§à¦² মাদà§à¦°à¦¾à¦¸à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•ে ততখানি পরিষà§à¦•ার ধারণা লাঠকরা সমà§à¦à¦¬ নয়। à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ইতিহাস বেশ নীরব à¦à§‚মিকা পালন করেছে।
তবে à¦à¦¦à§‡à¦¶à¦¬à¦¾à¦¸à§€ যে সেই পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ আমল থেকে শিকà§à¦·à¦¾ ও শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানকে সবিশেষ গà§à¦°à§à¦¤à§à¦¬ দিয়ে আসছে, তা আর বিশেষà¦à¦¾à¦¬à§‡ বলার অবকাশ রাখে না। তাই à¦à¦• সময় আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦•তা পà§à¦°à¦¾à¦§à¦¾à¦¨à§à¦¯ পেলেও, পরে অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ দেশের মত à¦à¦¦à§‡à¦¶à§‡à¦° শিকà§à¦·à¦¾à§Ÿà¦“ জাগতিক বিষয় আশয় পà§à¦°à¦¾à¦§à¦¾à¦¨à§à¦¯ লাঠকরেছে। শেষ নাগাদ দেখা গেছে, à¦à¦•সময় শিকà§à¦·à¦¾à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ যà§à¦•à§à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦à§€ বিষয়সমূহ করà§à¦¤à§ƒà¦¤à§à¦¬ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করতে সকà§à¦·à¦® হয়েছে à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¾à¦šà§à¦¯ ও পাশà§à¦šà¦¾à¦¤à§à¦¯à§‡à¦° দেশসমূহের মত à¦à¦–ন à¦à¦¦à§‡à¦¶à§‡à¦° শিকà§à¦·à¦¾à§Ÿà¦“ অবিমিশà§à¦° কোন পà§à¦°à¦•ৃতি তার পূরà§à¦£ করà§à¦¤à§ƒà¦¤à§à¦¬ নিয়ে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত নেই।
তবে à¦à¦“ ঠিক, পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ দেশের শিকà§à¦·à¦¾ দেশীয় à¦à¦¾à¦¬à¦§à¦¾à¦°à¦¾ থেকে পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ হয়, শিকà§à¦·à¦¾à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾à¦“ দেশ পà§à¦°à¦¸à§à¦¤à¦¾à¦¬à¦¿à¦¤ হয়। আমাদের বাংলাদেশের মত কà§à¦·à§à¦¦à§à¦° à¦à¦•টি দেশেও সে ধারার বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦® হয়নি। শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান গড়ে তোলা, শিকà§à¦·à¦¾à§Ÿ গতি-পà§à¦°à¦•ৃতি আদরà§à¦¶ নিরà§à¦£à§Ÿà§‡à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ঠধারার পà§à¦°à¦à¦¾à¦¬ খà§à¦¬ সà§à¦ªà¦·à§à¦Ÿà¥¤ তদà§à¦°à§à¦ªà¦à¦¾à¦¬à§‡, শিকà§à¦·à¦¾à¦‡ à¦à¦¦à§‡à¦¶à§‡ মধà§à¦¯à¦¬à¦¿à¦¤à§à¦¤ শà§à¦°à§‡à¦£à§€à¦° উদà§à¦à¦¬ ঘটিয়েছে। অরà§à¦¥à¦¾à§Ž ইংলà§à¦¯à¦¾à¦¨à§à¦¡à§‡ শিলà§à¦ª বিপà§à¦²à¦¬ যে à¦à§‚মিকা পালন করেছিল, আমাদের দেশে শিকà§à¦·à¦¾à¦•ে সেই à¦à¦•ই à¦à§‚মিকা পালন করতে হয়েছে। তবে অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ দেশ থেকে আমাদের শিকà§à¦·à¦¾à¦° বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦® à¦à¦‡, আমাদের শিকà§à¦·à¦¾ আমাদের মাà¦à§‡ যে জাতীয়তাবোধের জনà§à¦® দিয়েছে, তার পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦· ফল আমরা লাঠকরতে সমরà§à¦¥ হয়েছি। আমাদের দেশ দà§à¦‡ দà§à¦‡à¦¬à¦¾à¦° সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ লাঠকরেছে à¦à¦‡ জাতীয়তাবোধের জনà§à¦¯à¥¤
কাজেই আমাদের দেশের শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ যেমন বিবরà§à¦¤à¦¨ হয়েছে সঙà§à¦—à§€, তেমন শিকà§à¦·à¦¾à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ বিবরà§à¦¤à¦¨à¦‡ হয়েছে সহচর। আর আমরাও সেই পথ ধরে আজকের সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° মাà¦à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করেছি বা করছি। à¦à¦œà¦¨à§à¦¯ অনেক চড়াই উৎরাই পার হওয়ার দরকার পড়েছে, আমরাও তা অতিকà§à¦°à¦® করেছি দীরà§à¦˜ সফরে, অকà§à¦²à¦¾à¦¨à§à¦¤ পরিশà§à¦°à¦®à§‡à¥¤
(১৯৮ৠসালে বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿ কà§à¦¯à¦¾à¦®à§à¦ªà¦¾à¦¸ পতà§à¦°à¦¿à¦•ার মে-জà§à¦²à¦¾à¦‡ সংখà§à¦¯à¦¾à§Ÿ মà§à¦¦à§à¦°à¦¿à¦¤)