পà§à¦°à¦¿à§Ÿ পাঠক, ইতিপূরà§à¦¬à§‡à¦•ার বিà¦à¦¿à¦¨à§à¦¨ কনসেপà§à¦Ÿ নিয়ে আলোচনায় খà§à¦¬ à¦à¦•টা বিচলিতবোধ করিনি। কিনà§à¦¤à§ সততা সমà§à¦ªà¦°à§à¦•িত আলোচà§à¦¯ পয়েনà§à¦Ÿà§‡ à¦à¦¸à§‡ খানিকটা বিবà§à¦°à¦¤ বৈকী! à¦à¦° মূল কারণ জà§à¦žà¦¾à¦¨à¦¾à¦°à§à¦œà¦¨à§‡ নà§à§œà¦¿à¦–েলা পরà§à¦¯à¦¨à§à¦¤ à¦à¦—োতে না পারলেও ঠযাবৎ যতটà§à¦•à§à¦¨à¦‡ পড়াশà§à¦¨à¦¾ করেছি, তাতে সà§à¦¨à¦¿à¦°à§à¦¦à¦¿à¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ সততার ওপর কোনো পà§à¦¥à¦¿-পà§à¦¸à§à¦¤à¦•, পà§à¦°à¦¬à¦¨à§à¦§-নিবনà§à¦§ দেখা বা পড়ার সৌà¦à¦¾à¦—à§à¦¯ হয়নি। তাই ঠবিষয়ে আমার সহজ-সরল অনà§à¦à¦¬ ও বিশà§à¦¬à¦¾à¦¸ শেয়ার করছি।
সততা হচà§à¦›à§‡ মানব চরিতের সরà§à¦¬à¦¾à¦§à¦¿à¦• গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£, আকরà§à¦·à¦£à§€à§Ÿ ও সà§à¦•ঠিন বিষয়। সততা মানà§à¦·à§‡à¦° সà§à¦¥à¦¾à§Ÿà§€ ও অপরূপ সৌনà§à¦¦à¦°à§à¦¯, যা না থাকলে অনà§à¦¯à§‡à¦° কাছে তার আকরà§à¦·à¦£ ও কদর চিরনà§à¦¤à¦¨ হয় না। বলতে গেলে মানà§à¦·à§‡à¦° সকল আচার-আচরণ দà§`à¦à¦¾à¦—ে বিà¦à¦•à§à¦¤ সৎ à¦à¦¬à¦‚ অসৎ অরà§à¦¥à¦¾à§Ž সততা ও অসততা। 
সততার ধরনও বিà¦à¦¿à¦¨à§à¦¨à¦°à§‚পী। যেমন বিশেষ সততা, সাধারণ সততা, সমà§à¦ªà§‚রà§à¦£ অসততা, সততা নয় তবে অসততাও নয় à¦à¦°à§‚প বা অনà§à¦°à§‚প।
ধরà§à¦¨, কেউ আপনার কাছে তার à¦à¦•টি বà§à¦¯à¦¾à¦— রেখে গেছে বা ফেলে গেছে। অবারিত সà§à¦¯à§‹à¦— থাকা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ ঠবà§à¦¯à¦¾à¦— থেকে কিছৠনেয়াতো দূরের কথা, বà§à¦¯à¦¾à¦— খà§à¦²à§‡ দেখার চিনà§à¦¤à¦¾ বা কৌতূহলও হয়নি বরং à¦à¦°à§‚প চিনà§à¦¤à¦¾à¦•ে অপরাধ বলে মনে হয়েছে, তাহলে à¦à¦•ে বিশেষ সততা বলা যায়।
বà§à¦¯à¦¾à¦— থেকে কিছৠনেননি বটে, তবে বà§à¦¯à¦¾à¦— খà§à¦²à§‡â€ˆà¦¦à§‡à¦–ার ইচà§à¦›à¦¾ বা কৌতূহল হয়েছে; কিনà§à¦¤à§ খোলেননি। à¦à¦•ে মোটামà§à¦Ÿà¦¿ বা সাধারণ সততা বলা যায়। 
বà§à¦¯à¦¾à¦— খà§à¦²à§‡ দেখার কৌতূহল হয়েছে à¦à¦¬à¦‚ খà§à¦²à§‡ দেখেছেন, কিনà§à¦¤à§ বà§à¦¯à¦¾à¦— থেকে কিছৠসরাননি বা নেননি। à¦à¦Ÿà¦¿ সততা নয়, তবে চট করে à¦à¦•ে অসততাও বলা যাবে না।
আর বà§à¦¯à¦¾à¦— খà§à¦²à§‡ দেখা à¦à¦¬à¦‚ বà§à¦¯à¦¾à¦— থেকে কিছৠনেয়া কিংবা নেয়ার চেষà§à¦Ÿà¦¾ বা চিনà§à¦¤à¦¾ সরাসরি অসততা। 
সততা ও অসততা কেবল কথার কথা নয়, কথার ফà§à¦²à¦à§à¦°à¦¿ কিংবা দোষাদোষির বিষয়ও নয়। সততা à¦à§‡à¦¤à¦°à§‡â€ˆà¦²à¦¾à¦²à¦¨à§‡à¦° বিষয়, পাশাপাশি পà§à¦°à¦®à¦¾à¦£à§‡à¦° বিষয়; কà§à¦·à§‡à¦¤à§à¦°à¦¬à¦¿à¦¶à§‡à¦·à§‡ দেখানোরও বিষয়। তবে সà§à¦¦à§ƒà§ লালন ও পà§à¦°à¦®à¦¾à¦£ ছাড়া সততার দাবি তোলা আরেক অসততা ও পà§à¦°à¦¤à¦¾à¦°à¦£à¦¾à¥¤ সততা ও অসততার নানা রূপ ও কà§à¦·à§‡à¦¤à§à¦° রয়েছে। যেমন
কাজ না করা সততা নয়, বরং অনà§à¦¯à¦¾à§Ÿ কাজে বাধা দেয়া à¦à¦¬à¦‚ নà§à¦¯à¦¾à§Ÿ কাজ যথাসময়ে করে দেয়াই সততা। আবার সরà§à¦¬à¦¦à¦¾à¦‡ à¦à¦¾à¦²à§‹à¦° চরà§à¦šà¦¾ করা à¦à¦¬à¦‚ মনà§à¦¦ তà§à¦¯à¦¾à¦— করা বা মনà§à¦¦ থেকে দূরে থাকা মৌলিক সততা। তাই সরà§à¦¬à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ à¦à¦¾à¦²à§‹à¦•ে `হà§à¦¯à¦¾à¦` à¦à¦¬à¦‚ মনà§à¦¦à¦•ে `না` বলতে পারাটাই à¦à¦• ধরনের সততা। অনà§à¦¯à¦¦à¦¿à¦•ে মà§à¦– ফà§à¦Ÿà§‡ বা সà§à¦ªà¦·à§à¦Ÿ করে সতà§à¦¯ কথা বলতে না পারা à¦à¦• ধরনের অসততা। à¦à¦œà¦¨à§à¦¯à¦‡ à¦à¦¾à¦²à§‹à¦•ে `হà§à¦¯à¦¾à¦` à¦à¦¬à¦‚ মনà§à¦¦à¦•ে `না` বলতে অà¦à§à¦¯à¦¸à§à¦¤ না হয়েও মিথà§à¦¯à¦¾ আতà§à¦®à¦ªà§à¦°à¦¸à¦¾à¦¦à¦§à¦¾à¦°à§€ কেউ কেউ নিজেকে সৎ বলে মনে করেন। অথচ সতà§à¦¯à¦•ে à¦à§œà¦¿à§Ÿà§‡ চলা à¦à¦¬à¦‚ মিথà§à¦¯à¦¾ ও অনà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦ না করতে পারাও যে à¦à¦• ধরনের অসততা, সেটি তাদের বোধেই আসে না। 
অনà§à¦¯à¦¾à§Ÿ সহà§à¦¯ করাটাও à¦à¦• ধরনের অসততা। রবীঠাকà§à¦° যথারà§à¦¥à¦‡ বলেছেন
অনà§à¦¯à¦¾à§Ÿ যে করে আর অনà§à¦¯à¦¾à§Ÿ যে সহে
তব ঘৃণা যেন তারে তৃণসম দহে।
মানà§à¦·à§‡â€ˆà¦®à¦¾à¦¨à§à¦·à§‡ বিবাদ-বিসংবাদ ও অশানà§à¦¤à¦¿ দেখে সেকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ à¦à§‚মিকা রাখার সà§à¦¯à§‹à¦— থাকা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ তা না করা বা à¦à§œà¦¿à§Ÿà§‡ যাওয়া à¦à¦• ধরনের অসততা।
অনà§à¦¯à§‡à¦° কলà§à¦¯à¦¾à¦£à¦šà¦¿à¦¨à§à¦¤à¦¾ à¦à¦¬à¦‚ সেবা ও সà§à¦–-শানà§à¦¤à¦¿à¦¤à§‡ নিবেদিত থাকা সততার লকà§à¦·à§à¦¯à¦¾à¦à¦¿à¦¸à¦¾à¦°à§€ চেতনা। তাই দà§à¦°à§à¦˜à¦Ÿà¦¨à¦¾ কবলিত বা বিপদে নিপতিত মানà§à¦·à¦•ে উদà§à¦§à¦¾à¦° না করে অথবা দà§à¦¸à§à¦¥-অসহায়কে সাহাযà§à¦¯ না করে কেবল আপন ধরà§à¦®à§‡à¦° করà§à¦®à§‡ লিপà§à¦¤ থাকা সততা নয়।
তাছাড়া নিজের অরà§à¦œà¦¿à¦¤ জà§à¦žà¦¾à¦¨ ও শিকà§à¦·à¦¾ অনà§à¦¯à¦¦à§‡à¦° মাà¦à§‡ ছড়িয়ে না দেয়ার মানসিকতাও সততা নয়।
সততা কাà¦à¦šà§‡à¦° মতো সà§à¦¬à¦šà§à¦› à¦à¦¬à¦‚ আলোর মতো সà§à¦ªà¦·à§à¦Ÿà¥¤ সততা পà§à¦°à¦¦à§€à¦ªà§‡à¦° আলোর সাথে আà¦à¦§à¦¾à¦°à§‡à¦° খেলা নয়, আলো-আà¦à¦§à¦¾à¦°à§€à¦° লà§à¦•োচà§à¦°à¦¿à¦“ নয়; সততা দিনের আলোর মতোই তেজোদীপà§à¦¤ ও সà§à¦¬à¦šà§à¦›à¥¤ অসতà§à¦¯à§‡à¦° তà§à¦²à¦¨à¦¾à§Ÿ কেবল à¦à¦¾à¦²à§‹ কিছৠহলেই চলবে না, নাই দেশে à¦à§à¦¯à¦¾à¦°à§‡à¦¨à§à¦¡à¦¾ বৃকà§à¦· হলেও নয়, সততা হবে সà§à¦¬à¦®à¦¹à¦¿à¦®à¦¾à§Ÿ পà§à¦°à§‹à¦œà§à¦œà§à¦¬à¦² à¦à¦• অনিরà§à¦¬à¦¾à¦£ আলোকবরà§à¦¤à¦¿à¦•া।
অসতà§à¦¯ ও মিথà§à¦¯à¦¾à¦° জগতে সততা অপà§à¦°à¦¿à§Ÿ বা উপেকà§à¦·à¦¿à¦¤ হলেও কোনোকà§à¦°à¦®à§‡à¦‡ তা মাথা নোয়াবার নয় বরং অবিচল ও উচà§à¦šà¦¶à¦¿à¦° à¦à¦• মহাশকà§à¦¤à¦¿à¥¤ সততার à¦à¦¾à¦¨à§à¦¡à¦¾ সরà§à¦¬à¦¦à¦¾à¦‡ উডà§à¦¡à§€à¦¨, গৌরব ও সৌরà¦à§‡ সততা সরà§à¦¬à¦¦à¦¾à¦‡ à¦à¦¶à§à¦¬à¦°à§€à§Ÿà¥¤ তেলেজলে না মেশার মতোই সততা সততই অসততার সাথে অবিমিশà§à¦° থেকে যায় à¦à¦¬à¦‚ সà§à¦¬à¦®à¦¹à¦¿à¦®à¦¾à§Ÿ থাকে অকà§à¦¨à§à¦ ও অবিচল।
সততা চিরকালই অমলিন। বà§à¦¯à¦¾à¦ªà¦• অসততার à¦à§€à§œà§‡ ও দাপটে মলিন দৃষà§à¦Ÿà¦¿ দিয়ে সততাকে আপাত মà§à¦²à¦¾à¦¨ করা হলেও দীরà§à¦˜à¦®à§‡à§Ÿà¦¾à¦¦à§‡ তা দিগà§à§à¦¬à¦¿à¦œà§Ÿà§€ ও কালজয়ী à¦à¦• অপà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§à§à¦¯ শকà§à¦¤à¦¿à¥¤
সৎ মানà§à¦· সাহসী à¦à¦¬à¦‚ অনà§à¦¯à§‡à¦° চেয়ে আলাদা। à¦à¦®à¦¨à¦•ি সৎরা নিঃসঙà§à¦— à¦à¦¬à¦‚ অনà§à¦¯ অনেকের আকà§à¦°à¦®à¦£à§‡à¦° লকà§à¦·à§à¦¯à¦¬à¦¸à§à¦¤à§à¦“ হতে পারে। অসৎরা সৎদের কাজের মধà§à¦¯à§‡ মহৎ উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ খà§à¦à¦œà§‡ নাও পেতে পারে, à¦à¦®à¦¨à¦•ি সৎকে কোণঠাসা করে রাখতে পারে। সৎ হতে গিয়ে à¦à¦‡ যে à¦à¦¤ বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦®, à¦à¦‡ যে অনà§à¦¯à§‡à¦° চেয়ে আলাদা, অনà§à¦¯à§‡à¦° ঈরà§à¦·à¦¾ ও ঘৃণা বা à¦à§Ÿà§‡à¦° কারণ à¦à¦Ÿà¦¾à¦‡à¦¤à§‹ সততার হীরক মূলà§à¦¯à¥¤ তাইতো হযরত আলী (রাঃ) বলেছেন, `কেউ মূলà§à¦¯ না দিক তà§à¦®à¦¿ সৎ কাজ করবে`।
 
à¦à¦•থাও মেনে নিতে হবে যে, ইচà§à¦›à¦¾ থাকা সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ অনেকে সৎ হতে পারেন না। কারণ সততা অরà§à¦œà¦¨à§‡ চাই উপযà§à¦•à§à¦¤ শিকà§à¦·à¦¾ ও অধà§à¦¯à§Ÿà¦¨, ধরà§à¦®à§€à§Ÿ দাওয়াই à¦à¦¬à¦‚ নীতি-নৈতিকতার কঠোর অনà§à¦¶à§€à¦²à¦¨ ও অনà§à¦¶à¦¾à¦¸à¦¨à¥¤ à¦à¦°à§‚প গঠনমূলক, সà§à¦¶à§ƒà¦™à§à¦–ল ও সà§à¦¬à¦°à§à¦—ীয় চেতনা à¦à¦¬à¦‚ মত ও পথ সবার ধাতে সয়না। ঠকারণে অনেকে সৎ হতে চেয়েও সততার সà§à¦•ঠিন সà§à¦¬à¦°à§‚পের সাথে খাপ খাওয়াতে বা Match করতে পারেন না। কারণ সততা লালন-পালনের জনà§à¦¯ যে পণ-পà§à¦°à¦¤à¦¿à¦œà§à¦žà¦¾-দৃà§à¦¤à¦¾ ও সà§à¦¬à¦šà§à¦› জà§à¦žà¦¾à¦¨ দরকার, সেসবের অà¦à¦¾à¦¬à§‡ তারা সততার সà§à¦¬à¦°à§à¦£à¦¾à¦²à§€ আলো থেকে বঞà§à¦šà¦¿à¦¤ থেকে যান। à¦à¦œà¦¨à§à¦¯ মাওলানা রà§à¦®à¦¿ যথারà§à¦¥à¦‡ বলেছেন চরিতà§à¦°à§‡ যদি সতà§à¦¯à§‡à¦° শিকà§à¦·à¦¾ দীপà§à¦¤ না হয়, তবে জà§à¦žà¦¾à¦¨-গৌরব-আà¦à¦¿à¦œà¦¾à¦¤à§à¦¯ ও শকà§à¦¤à¦¿ সবই বৃথা। মহাকবি শেখ সাদী বলেছেন যে সৎ হয়, মিথà§à¦¯à¦¾ তার কোনো অনিষà§à¦Ÿ করতে পারে না। 
à¦à¦®à¦¨ অনেকেই আছেন যারা সৎ হতে বা থাকতে চান, আবার অসততায় অরà§à¦œà¦¿à¦¤ অনà§à¦¯à§‡à¦° ধনসমà§à¦ªà¦¦ বা কà§à¦·à¦®à¦¤à¦¾à¦° আসà§à¦«à¦¾à¦²à¦¨ দেখে বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ হয়ে পড়েন। à¦à¦°à§‚প বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦° কারণে তথা সততায় নিবিষà§à¦Ÿ হতে না পারার কারণে সততার অমীয় সà§à¦§à¦¾ থেকে বঞà§à¦šà¦¿à¦¤ রয়ে যান। তারা বà§à¦à¦¤à§‡à¦‡ পারেন না যে, অমঙà§à¦—ল করà§à¦®à§‡à¦° টাকায় মঙà§à¦—লজনক কাজেও মঙà§à¦—ল হয় না। তাইতো à¦à¦• মনীষী বলেছেন বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤-সৎরা বাইরের চাকচিকà§à¦¯ দেখে নিজের সততা সমà§à¦ªà¦°à§à¦•ে পà§à¦°à¦¶à§à¦¨à¦¬à¦¿à¦¦à§à¦§â€ˆà¦¹à§Ÿ; অথচ পà§à¦°à¦•ৃত জà§à¦žà¦¾à¦¨à§€ সেই বà§à¦¯à¦•à§à¦¤à¦¿, যে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° চাকচিকà§à¦¯ দেখে বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ হয় না।
আমার বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾à§Ÿ দেখেছি সৎ ও নিষà§à¦ াবান মানà§à¦· বà§à¦¯à¦¾à¦²à§‡à¦¨à§à¦¸à¦¡; তারা সà§à¦¶à§ƒà¦™à§à¦–ল-সà§à¦¦à§ƒà§ মনের অধিকারী। অনà§à¦¯à¦¦à¦¿à¦•ে চিনà§à¦¤à¦¾à§Ÿ যাদের অসততা থাকে, তারা à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯à¦¹à§€à¦¨ ও বিশৃঙà§à¦–ল জীবনযাপনে অà¦à§à¦¯à¦¸à§à¦¤; কথাবারà§à¦¤à¦¾à§Ÿ অসংলগà§à¦¨à¥¤ à¦à¦•টি পà§à¦°à¦¶à§à¦¨à§‡ বা জিজà§à¦žà¦¾à¦¸à¦¾à¦° জবাবে à¦à¦¦à§‡à¦° মাথা থেকে à¦à¦• কথার উতà§à¦¤à¦° আসতেই চায় না। অরà§à¦¥à¦¾à§Ž পà§à¦°à¦¶à§à¦¨ à¦à¦•টি করলে উতà§à¦¤à¦° আসে অনেকগà§à¦²à§‹à¥¤ à¦à¦°à¦¾ মূল পà§à¦°à¦¸à¦™à§à¦—ে থাকতেই পারে না; পà§à¦°à¦¸à¦™à§à¦— থেকে দূরে তথা অপà§à¦°à¦¾à¦¸à¦™à§à¦—িক বা আবোল-তাবোল উতà§à¦¤à¦°à§‡ অà¦à§à¦¯à¦¸à§à¦¤à¥¤ à¦à¦°à¦¾ অসà§à¦¥à¦¿à¦° ও দোদà§à¦²à§à¦¯à¦®à¦¾à¦¨à¥¤ অসততাজনিত অসà§à¦¥à¦¿à¦°à¦¤à¦¾à§Ÿ à¦à¦¦à§‡à¦° বà§à¦°à§‡à¦¨ পà§à¦°à¦¾à§Ÿà¦‡ Hang হয়ে যায়। তাই Mind concentrate করাও à¦à¦¦à§‡à¦° জনà§à¦¯ দà§à¦°à§‚হ। অরà§à¦¥à¦¾à§Ž অসততার পà§à¦°à¦¤à¦¿à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à§Ÿ à¦à¦¦à§‡à¦°à¦•ে à¦à¦• ধরনের মানসিক রোগ পেয়ে বসে, যে রোগের কারণ চিকিৎসকের অনà§à¦¦à¦˜à¦¾à¦Ÿà¦¿à¦¤ à¦à¦¬à¦‚ নিজের কাছেও অজানা থেকে যায়। বিরূপ ও à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯à¦¹à§€à¦¨à¦¤à¦¾à¦° সà§à¦¦à§€à¦°à§à¦˜ মানসিক ঠরোগের পরিণতিতে শরীরে তৈরি হয় কঠিন থেকে কঠিনতর রোগ; সà§à¦¬à¦¾à¦¸à¦¿à¦¤ সà§à¦¬à¦°à§à¦—ীয় জীবন ধীরে ধীরে ধাবিত হয় নরকের দিকে।
মানà§à¦·à§‡à¦° সà§à¦¸à§à¦¥à¦¤à¦¾à¦° জনà§à¦¯ দেহ-মনের ওপর বà§à¦°à§‡à¦¨à§‡à¦° কমানà§à¦¡ à¦à¦¬à¦‚ বà§à¦°à§‡à¦¨à§‡à¦° ওপর আতà§à¦®à¦¾à¦° নিয়নà§à¦¤à§à¦°à¦£ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ আতà§à¦®à¦¾à¦° পà§à¦°à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿ বা সà§à¦– ও সমৃদà§à¦§à¦¿ থাকলে বà§à¦°à§‡à¦¨à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ দেহ-মনকে à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯ ও সà§à¦¸à§à¦¥ রাখা সহজ হয়। তাই দেহ-মনের সà§à¦¸à§à¦¥à¦¤à¦¾à¦° জনà§à¦¯ আতà§à¦®à¦¾à¦° পà§à¦°à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿ à¦à¦¬à¦‚ আতà§à¦®à¦¾à¦° পà§à¦°à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ সৎ ও নà§à¦¯à¦¾à§Ÿà¦¨à¦¿à¦·à§à¦ জীবনযাপন à¦à¦•ানà§à¦¤ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ মৌলিক সততা ছাড়া আতà§à¦®à¦¾à¦° পà§à¦°à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦²à¦¾à¦ অসমà§à¦à¦¬ বা দà§à¦°à§‚হ। সৎজীবন সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦°à¦“ পà§à¦°à¦¿à§Ÿà¥¤ মসজিদ-মনà§à¦¦à¦¿à¦°à§‡à¦° পবিতà§à¦°à¦¤à¦¾à§Ÿ à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¸à§à¦«à§à¦Ÿà¦¿à¦¤ ফà§à¦²à§‡à¦° সৌরà¦à§‡-গৌরবে সৎজীবন বিকশিত হতে থাকে অনà§à¦¤à¦°à§‡à¥¤    
তাই আতà§à¦®à¦¶à§à¦¦à§à¦§à¦¿à¦° মাধà§à¦¯à¦®à§‡ আতà§à¦®à¦¾à¦° পà§à¦°à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿ à¦à¦¬à¦‚ দেহ-মনে à¦à¦¾à¦°à¦¸à¦¾à¦®à§à¦¯ ও সà§à¦¸à§à¦¥à¦¤à¦¾ লাà¦à§‡à¦° জনà§à¦¯ আসà§à¦¨, আমরা সবাই সততার সà§à¦®à¦¹à¦¾à¦¨ পথে আসি। অসৎ অহমিকা, তরà§à¦œà¦¨-গরà§à¦œà¦¨ বা আসà§à¦«à¦¾à¦²à¦¨à§‡ যেন আর বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ না হই। à¦à¦–ন থেকে পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ করি হে সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾, আমাকে জà§à¦žà¦¾à¦¨ দাও; সৎ ও সঠিকà¦à¦¾à¦¬à§‡ চলার পথ সà§à¦—ম করো; নেকà§à¦•ার বানà§à¦¦à¦¾à¦¦à§‡à¦° সাথে সাকà§à¦·à¦¾à§Ž করাও, আমিন!